ভারত-চীনের তুলনায় আমাদের মেগা প্রকল্পের ব্যয় বহুগুণ বেশি, সংসদে রুমিন ফারহানা

বিএনপি দলীয় সাংসদ রুমিন ফারহানা রোববার জাতীয় সংসদে জ্বালাময়ী বক্তৃতা দিলে সরকার দলীয় সাংসদরা ক্ষোভে ফেটে পড়েন। ডেপুটি স্পীকার রুমিন ফারহানাকে সম্পূরক বাজেট সম্পর্কে আলোচনায় আহ্বান জানান। সংসদ টিভি

সংসদে রুমিন ফারহানা বলেন, সরকারের সক্ষমতা বাড়ে। কিন্তু এই সরকারের সক্ষমতা ক্রমশ কমে আসছে। সরকার তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে অন্যায়ভাবে জেলে আটকে রেখেছে। তারা বাজেটের ৭৬ শতাংশের বেশি বাস্তবায়নে ব্যর্থ। রাজস্ব আদায়ের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ। নির্বাচন কমিশনকে বাজেটে অনেক টাকা দেয়া হয়েছে। তারা জাতীয়, স্থানীয় একটি নির্বাচনও সুষ্ঠুভাবে করতে পারেনি।

সরকার দলীয় সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, ৬৫(২) ধারায় প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হওয়ার কথা বলা আছে। আপনারা বলুন কতজন আপনারা প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছেন। রুমিন বলেন, আমি আমার দলের কথা বলবো, আপনারা আপনাদের দলের কথা বলুন। কিন্তু বিরোধীদের সড়কে, মিলনায়তনে কোথাও সভা করতে দেবেন না তা তো হয় না। এ কারণেই অবৈধ সংসদ বললেও এখানে এসেছি। কেননা আমাদের অধিকারের কথা বলতে চাই। কিন্তু সংসদেও আপনারা কথা বলতে দিচ্ছেন না।

আপনারা ৩০০ আসন লুট করে নিলেন। ডেপুটি স্পীকার রুমিনকে বলেন, আমি বিনয়ের সঙ্গে বলেছি সাবজেক্টে থাকুন।

রুমিন ফারহানা বলেন, দেশে আইনের শাসন নেই। হত্যা, গুম, ধর্ষণ, এদেশের নিত্যসঙ্গী। মানবাধিকার সংস্থা, আইন সালিশ কেন্দ্র এ ব্যাপারে সোচ্চার। যারা গুম হয়ে গেছে তারা তাদের স্বজনদের লাশটি শুধু চায় অথবা কবরের ঠিকানা জানতে চায়। যাতে দোয়া খায়ের করতে পারে। ১৬৮ টি ধর্ষণের ঘটনায় একজন নারী এমপি কথা বললেন না। সরকার দলীয়রা দেশটাকে ধর্ষণের রঙ্গঞ্চ বানিয়ে ফেলেছে।

আজ অর্থনীতি শত হুমকির মুখে। এক পরিবারের চারজনকে এখন ব্যাংকের পরিচালক করা যায়। দেশের কোন একটি প্রতিষ্ঠান নেই যেখানে তারা দলীয়করণ করেনি। কেন্দ্রীয় ব্যাংকের টাকা লুট হচ্ছে, স্বর্ণ হচ্ছে তামা, কয়লা, পাথর গায়েব হয়ে যাচ্ছে। বহু গুণ পাচার বেড়েছে। ভারত চীনে মেগা প্রকল্পগুলোতে যে ব্যয় হয় আমাদের দেশে তার বহু গুণ বেশী ব্যয় হয়।

আপনি আরও পড়তে পারেন